বাংলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd ফেব্রুয়ারি ২০২২

আজ ৯ই ফাল্গুন ১৪২৮/২২শে ফেব্রুয়ারি ২০২২ মঙ্গলবার


প্রকাশন তারিখ : 2022-02-23
আজ ৯ই ফাল্গুন ১৪২৮/২২শে ফেব্রুয়ারি ২০২২ মঙ্গলবার। অমর একুশে বইমেলার ৮ম দিন। মেলা চলে দুপুর ২:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত। বইমেলায় আজ নতুন বই এসেছে ৭৩।  
বিকাল ৪:০০টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ : লেখক বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন মোহাম্মদ সেলিম। আলোচনায় অংশগ্রহণ করেন ঝর্না রহমান এবং তানভীর আহমেদ সিডনী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। 
 
প্রাবন্ধিক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডের ৩৭ বছর পরে আমরা তাঁর লেখকসত্তার পরিচয় পাই ২০১২ সালে অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থের মাধ্যমে। এরপরে বঙ্গবন্ধুর আরো দুটি গ্রন্থ প্রকাশিত হয়- কারাগারের রোজনামচা এবং আমার দেখা নয়াচীন। বঙ্গবন্ধু অবশ্যই একজন উঁচু মানের লেখক ছিলেন। তাঁর লেখনীতে রাজনৈতিক চিন্তা ও কর্মের প্রতিফলন যেমন ঘটেছে তেমনি অসাধারণ পর্যবেক্ষণ—ক্ষমতা ও দূরদর্শিতার পরিচয় উঠে এসেছে। তাঁর রচিত আত্মজীবনী, দিনপঞ্জি এবং চিঠিপত্র সবই ইতিহাসের মূল্যবান তথ্যভাণ্ডার হিসেবে বিবেচনা করা যায়। 
 
আলোচকদ্বয় বলেন, বঙ্গবন্ধু সমন্বয়বাদী ধর্মচিন্তায় তাড়িত ছিলেন, তাই তাঁর চিন্তায় সকল ধর্মের মানুষ স্থান পেয়েছে। বঙ্গবন্ধুর গ্রন্থেও বিভিন্ন ধর্মাবলম্বী মানুষদের ঐক্যবদ্ধ করার প্রয়াস দেখতে পাই। তাঁর লেখনীতে আমরা সেই উদার মানবিক চেতনার চেতনার পরিস্ফুটন দেখতে পাই। বঙ্গবন্ধুর রচনাকে শিল্পতত্ত্বের আলোকে মূল্যায়ন করলে লেখক বঙ্গবন্ধুর প্রকৃত সত্তাকে খুঁজে পাওয়া যায়। 
 
সভাপতির বক্তব্যে অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের নেতা, আপামর জনসাধারণের অতি আপনজন। তাঁর সুলিখিত আত্মজৈবনিক গ্রন্থগুলোতে বঙ্গবন্ধু একজন রাজনৈতিক নেতা থেকে হয়ে উঠেছেন বিশ্বশান্তি ও ঐক্যের স্বপ্নদ্রষ্টা। কখনও একজন পর্যটনকারী থেকে পরিণত হয়েছেন তীক্ষ্ম পর্যবেক্ষণকারী। বঙ্গবন্ধুকে সার্বিকভাবে জানার জন্য তাঁর গ্রন্থ পাঠের কোনো বিকল্প নেই।  
আজ লেখক বলছি  অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন আমিনুল ইসলাম ভুঁইয়া এবং ফারুক মঈনউদ্দীন। 
 
আজকের অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মনজুরুর রহমান, রোকেয়া ইসলাম এবং নাহার ফরিদ খান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী এনামুল হক বাবু, কাজী বুশরা আহমেদ তিথি এবং অনিমেষ কর। সাংস্কৃতিক অনুষ্ঠানে কাওসার চৌধুরী পরিচালিত প্রামাণ্যচিত্র ‘বধ্যভূমিতে একদিন’ প্রদর্শিত হয়।
 
ভাষাশহিদ মুক্তমঞ্চের অনুষ্ঠান
বিকেল ৩:০০টায় এই মঞ্চে শুরু হয় কবিকণ্ঠে কবিতাপাঠ। স্বরচিত কবিতাপাঠে অংশ নেন ২৫জন কবি। সভাপতিত্ব করেন কবি ফারুক মাহমুদ। বিকেল ৪:০০টায় প্রদর্শিত হয় তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ পরিচালিত চলচ্চিত্র মুক্তির গান।   
 
আগামীকালের অনুষ্ঠান 
আগামীকাল ২৩শে ফেব্রুয়ারি ২০২২/১০ই ফাল্গুন ১৪২৮ বুধবার অমর একুশে বইমেলার ৯ম দিন। মেলা চলবে দুপুর ২:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত। 
বিকাল ৪:০০টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্বাধীনতার পঞ্চাশ বছর : বঙ্গবন্ধু—চর্চা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন আবু মো. দেলোয়ার হোসেন। আলোচনায় অংশগ্রহণ করবেন আসলাম সানী, মুহাম্মদ মোজাম্মেল হক এবং মামুন সিদ্দিকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক মুহাম্মদ সামাদ। 
সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।  
 
 
মোহাম্মদ আকবর হোসেন  
উপপরিচালক (চলতি দায়িত্ব)

Share with :

Facebook Facebook