বাংলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd ফেব্রুয়ারি ২০২২

আজ ১০ই ফাল্গুন ১৪২৮/২৩শে ফেব্রুয়ারি ২০২২ বুধবার। অমর একুশে বইমেলার ৯ম দিন


প্রকাশন তারিখ : 2022-02-23
আজ ১০ই ফাল্গুন ১৪২৮/২৩শে ফেব্রুয়ারি ২০২২ বুধবার। অমর একুশে বইমেলার ৯ম দিন। মেলা চলে দুপুর ২:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত। বইমেলায় আজ নতুন বই এসেছে ১২২টি।  
বিকাল ৪:০০টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্বাধীনতার পঞ্চাশ বছর : বঙ্গবন্ধু—চর্চা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন আসলাম সানী, মুহাম্মদ মোজাম্মেল হক এবং মামুন সিদ্দিকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক মুহাম্মদ সামাদ।
 
প্রাবন্ধিক বলেন, বাংলাদেশ, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ একই সূত্রে গাঁথা। তাই এ তিন ক্ষেত্রে অধ্যায়ন ও চর্চা একযোগে, সমানতালে হতে পারে। অভিন্ন প্রতিষ্ঠান কিংবা ভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমেও হতে পারে। হয়তো একজন সাধারণ মানুষের ঘরেই রয়েছে একটি মূল্যবান মুক্তিযুদ্ধের বা বঙ্গবন্ধু বিষয়ক উপাদান বা দলিল অথবা একজন সাধারণ নাগরিক সাহায্য করতে পারেন অসাধারণ ইতিহাস রচনায়। এর জন্য প্রতিষ্ঠানগুলোর পারস্পরিক সংযোগ দরকার। মনে রাখতে হবে এ কাজ কোন ব্যক্তির পক্ষে সম্ভব নয়, এ বিশাল দায়িত্ব প্রত্যেক বাঙালির। 
 
আলোচকবৃন্দ বলেন, স্বাধীনতা—পরবর্তী সময়ে নানা প্রতিকূলতা মোকাবিলা করে আজ বঙ্গবন্ধু—চর্চা গতিশীলতা লাভ করেছে। বাংলাদেশ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ একে অন্যের সঙ্গে সম্পর্কিত। তাই মুক্তিযুদ্ধের ইতিহাস ও বঙ্গবন্ধুচর্চার ক্ষেত্রে সঠিক তথ্য উপাত্ত তুলে ধরতে না পারলে নতুন প্রজন্ম বিভ্রান্ত হবে। আশার কথা হলো তরুণ গবেষক ও লেখকগণ মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ নিয়ে গবেষণায় উদ্যোগী হচ্ছেন। 
 
সভাপতির বক্তব্যে অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, বঙ্গবন্ধুই বাঙালির আত্মপরিচয়ের উৎস। তাই বঙ্গবন্ধু সংক্রান্ত যেকোনো তথ্য উপস্থাপনের পূর্বে তা সঠিকভাবে যাচাই করে নিতে হবে। তরুণ সমাজের সামনে বস্তুনিষ্ঠ ও অবিকৃত ইতিহাস তুলে ধরার দায়িত্ব আমাদের সকলের। 
 
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন ঝর্না রহমান এবং খায়রুল আলম সবুজ। 
আজকের অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মনজুরুর রহমান এবং মতিন রায়হান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী অনন্যা লাবনী পুতুল, শহীদুল ইসলাম নাজু এবং নাজমুল আহসান। সাংস্কৃতিক পর্বে ছিল সিদ্দিকুর রহমান পারভেজ পরিচালিত আবৃত্তি সংগঠন ‘মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র’, সাংস্কৃতিক সংগঠন ‘ক্রান্তি শিল্পীগোষ্ঠী’ এবং ‘শিল্পীবৃত্ত’—এর পরিবেশনা। 
 
ভাষাশহিদ মুক্তমঞ্চের অনুষ্ঠান
বিকেল ৩:০০টায় এই মঞ্চে শুরু হয় কবিকণ্ঠে কবিতাপাঠ। স্বরচিত কবিতাপাঠে অংশ নেন ২৫জন কবি। বিকেল ৪:০০টায় প্রদর্শিত হয় মোরশেদুল ইসলাম পরিচালিত চলচ্চিত্র আমার বন্ধু রাশেদ।   
 
আগামীকালের অনুষ্ঠান 
আগামীকাল ১১ই ফাল্গুন ১৪২৮/২৪শে ফেব্রুয়ারি ২০২২ বৃহস্পতিবার অমর একুশে বইমেলার ১০ দিন। মেলা চলবে দুপুর ২:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত। 
বিকাল ৪:০০টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু ও বাংলাদেশের সংবিধান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন ফউজুল আজিম। আলোচনায় অংশগ্রহণ করবেন সাহিদা বেগম এবং কুতুব আজাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন খুরশীদা বেগম। 
সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।  
 
মোহাম্মদ আকবর হোসেন  
উপপরিচালক (চলতি দায়িত্ব)

Share with :

Facebook Facebook