বাংলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ এপ্রিল ২০২২

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার-২০২১ প্রদান


প্রকাশন তারিখ : 2022-04-11
বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার—২০২১ প্রদান
 
আজ ২৭শে চৈত্র ১৪২৮/১০ই এপ্রিল ২০২২ রবিবার সকাল ১১:৩০টায় বাংলা একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার—২০২১ প্রদান করা হয়। রবীন্দ্রপুরস্কার ২০২১—এ ভূষিত হয়েছেন বিশিষ্ট রবীন্দ্র—গবেষক এবং অর্থনীতিবিদ অধ্যাপক আতিউর রহমান। 
 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। পুরস্কারপ্রাপ্তির অনুভূতি ব্যক্ত করেন ড. আতিউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। পুরস্কারপ্রাপ্ত লেখক ও শিল্পীর হাতে পুষ্পস্তবক, সনদ, সম্মাননা—স্মারক ও পুরস্কারের অর্থমূল্য ১,০০,০০০/— (এক লক্ষ) টাকার চেক তুলে দেন বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন ও মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। 
 
স্বাগত বক্তব্যে কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, রবীন্দ্র—গবেষণা এবং রবীন্দ্রসংগীত চর্চায় জীবনব্যাপী অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি ২০১০ সাল থেকে ‘রবীন্দ্র পুরস্কার’ প্রবর্তন করে। ড. আতিউর রহমানসহ এ পর্যন্ত ২৪ জন গুণী ব্যক্তিকে আমরা এ পুরস্কার প্রদান করেছি। ড. আতিউর রহমানের গবেষণা থেকে আমরা রবীন্দ্রনাথের আর্থসামাজিক ভাবনা এবং মানব—হিতৈষণা সম্পর্কে বিশদ ধারণা লাভ করি। 
 
রবীন্দ্র পুরস্কার ২০২১—প্রাপ্ত আতিউর রহমান বলেন, বাংলা একাডেমির রবীন্দ্র পুরস্কার—প্রাপ্তি তাঁর জীবনের বিশেষ অর্জন। তিনি আরও বলেন, রবীন্দ্রগবেষণা ও চর্চায় আরো নিবিড়ভাবে নিবিষ্ট হওয়ার প্রেরণা যোগাবে। 
 
সভাপতির বক্তব্যে সেলিনা হোসেন বলেন, বাংলাদেশে রবীন্দ্রচর্চার বিভিন্ন ধারার মধ্যে রবীন্দ্রনাথের আর্থসামাজিক দিক নিয়ে গবেষণা গুরুত্বপূর্ণ। আতিউর রহমান এই ধারার একজন পথিকৃৎ গবেষক। তিনি তাঁর বেশ কিছু গ্রন্থে মানববাদী রবীন্দ্রনাথের তৃণমূললগ্নতা এবং পূর্ববঙ্গে তাঁর দরিদ্রবান্ধব পদক্ষেপের পরিচয় অনুসন্ধানী দৃষ্টিতে উপস্থাপন করেছেন। 
 
 
 
মোহাম্মদ আকবর হোসেন  
উপপরিচালক (চলতি দায়িত্ব)

Share with :

Facebook Facebook