বাংলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd মার্চ ২০২২

আজ ১৬ই ফাল্গুন ১৪২৮/১লা মার্চ ২০২২ মঙ্গলবার অমর একুশে বইমেলার ১৫তম দিন।


প্রকাশন তারিখ : 2022-03-01
আজ ১৬ই ফাল্গুন ১৪২৮/১লা মার্চ ২০২২ মঙ্গলবার অমর একুশে বইমেলার ১৫তম দিন। মেলা চলবে বিকেল ৩:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত। আজ নতুন বই এসেছে ৬৯টি। 
আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান : বিকাল ৪:০০টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : জামিলুর রেজা চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন আবদুল কাইয়ুম। আলোচনায় অংশগ্রহণ করেন মোহাম্মদ কায়কোবাদ, মাসুদুল হক এবং মুনির হাসান। সভাপতিত্ব করেন আইনুন নিশাত।
 
প্রাবন্ধিক বলেন, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বাংলাদেশ প্রকৌশল জগতে সবার পরিচিত নাম। স্বাধীনতার পর এ দেশে যত বড় বড় ভৌত অবকাঠামো তৈরি হয়েছে, তার প্রায় সবগুলোর সঙ্গেই তিনি কোনো না কোনোভাবে জড়িত ছিলেন। বঙ্গবন্ধু যমুনা সেতু নির্মাণের পরিকল্পনা ও বাস্তবায়নের পাশাপাশি পদ্মা সেতুর বিশাল কর্মযজ্ঞের সাথে যুক্ত ছিলেন তিনি। একাধারে গবেষক, শিক্ষাবিদ, প্রকৌশলী ও বিজ্ঞানী জামিলুর রেজা চৌধুরী দেশে—বিদেশে বিভিন্ন অবদানের স্বীকৃতি হিসেবে পেয়েছেন অসংখ্য পুরস্কার ও সম্মাননা। 
 
আলোচকবৃন্দ বলেন, অসাধারণ প্রতিভার অধিকারী অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর জ্ঞানের গভীরতা ও বৈচিত্র্য আমাদের মুগ্ধ করে। তিনি বিশ্বাস করতেন বিজ্ঞানের পাশাপাশি বিশ্বের শ্রেষ্ঠ সাহিত্যকর্ম, ইতিহাস, দর্শন বিষয়েও তরুণদের জ্ঞানার্জন করতে হবে। নিজের জ্ঞান ও মেধা দিয়ে দেশকে এগিয়ে নেবার জন্য তিনি সারাজীবন কাজ করে গেছেন। 
 
সভাপতির বক্তব্যে আইনুন নিশাত বলেন, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নিষ্ঠা, কর্মোদ্যম ও জ্ঞানস্পৃহা আমাদের জন্য অনুকরণীয় আদর্শ হয়ে থাকবে। তাঁর জীবনদর্শন, চিন্তাভাবনা ও বিপুল কর্মযজ্ঞ নতুন প্রজন্মকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। 
 
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন জি এইচ হাবীব। 
আজকের অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি তুষার দাশ, তাহমিনা কোরাইশী, কাজী জহিরুল ইসলাম, সাহেদ মন্তাজ এবং হাসান আল আবদুল্লাহ। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী রেহানা পারভীন, গাজী জোবায়দা এবং সংগীতা চৌধুরী। সাংস্কৃতিক পর্বে ছিল এ কে আজাদ চৌধুরীর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘আনন্দন’ এবং সাংস্কৃতিক সংগঠন ঠড়রপব ড়ভ অৎঃরংঃং ঋড়ঁহফধঃরড়হ—এর পরিবেশনায় ‘চর্যাগীতি’। 
 
আগামীকালের অনুষ্ঠান 
আগামীকাল ১৭ই ফাল্গুন ১৪২৮/২রা মার্চ ২০২২ বুধবার অমর একুশে বইমেলার ১৬তম দিন। মেলা চলবে বিকেল ৩:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত।
আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান : বিকাল ৪:০০টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : রশীদ হায়দার ও ফরহাদ খান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মোজাফ্ফর হোসেন। আলোচনায় অংশগ্রহণ করবেন ইমতিয়ার শামীম এবং মনি হায়দার । সভাপতিত্ব করবেন আনোয়ারা সৈয়দ হক। 
সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।  
 
 
মোহাম্মদ আকবর হোসেন  
উপপরিচালক (চলতি দায়িত্ব)

Share with :

Facebook Facebook