বাংলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ এপ্রিল ২০২১

বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের প্রয়াণে শোকবাণী


প্রকাশন তারিখ : 2021-04-14

আমরা গভীর শোক ও দুঃখের সঙ্গে জানাচ্ছি যে বাংলা একাডেমির সম্মানিত সভাপতি, সাবেক মহাপরিচালক, ফেলো, বিশিষ্ট লোকসংস্কৃতিবিদ, প্রাবন্ধিক-গবেষক, অধ্যাপক শামসুজ্জামান খান আজ দুপুর ২:০০টায় ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাইহে রাজেউন)।

অধ্যাপক শামসুজ্জামান খান বাংলাদেশের প্রবন্ধ ও গবেষণায় এক স্মরণীয় নাম। বাঙালি জাতিসত্তা, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু-চর্চায়ও তাঁর অবদান অবিস্মরণীয়। ফোকলোর-ক্ষেত্রে তাঁর খ্যাতি ছিল আন্তর্জাতিক পরিসরে ব্যাপ্ত।

বাংলা একাডেমিতে সুদীর্ঘ ককর্মজীবনে তিনি একাডেমির সংস্কৃতি উপবিভাগের উপপরিচালক, গবেষণা সংকলন ও ফোকলোর বিভাগের পরিচালক, তিন মেয়াদে মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। এছাড়াও বিভিন্ন সময়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ও সভাপতি এবং ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া-র 'বঙ্গবন্ধু অধ্যাপক'-এর দায়িত্ব পালন করেন।

বিভিন্ন বিষয়ে তাঁর রচিত ও সম্পাদিত বইয়ের সংখ্যা শতাধিক। সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলা একাডেমি পুরস্কার, রাষ্ট্রীয় একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন।

বাংলা একাডেমি পরিবার অধ্যাপক শামসুজ্জামান খানের প্রয়াণে শোকস্তব্ধ। আমরা তাঁর আত্মার শান্তি কামনা করি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি জ্ঞাপন করি আন্তরিক সমবেদনা।

আজ পৈতৃক নিবাস মানিকগঞ্জে জানাজা শেষে তাঁকে মায়ের কবরের পাশে দাফন করা হবে।

 

 

হাবীবুল্লাহ সিরাজী

মহাপরিচালক,

বাংলা একাডেমি।


Share with :

Facebook Facebook